বাইশ মাথির এক খেজুর গাছ

0
55

নিজস্ব প্রতিবেদক ॥ প্রতিটি গাছের একটি মাথা থাকা স্বাভাবিক হলেও এই গাছে রয়েছে ২২ (বাইশ) টি মাথা। একই কান্ডে উপর ২২ মাথাওয়ালা এই গাছটি দৃশ্যমান বরিশাল জেলার উজিরপুর উপজেলার ৭নং হারতা ইউনিয়নের কালবিলা গ্রামে কালবিলা জামে মসজিদের সামনে। গাছটির কোন ব্যক্তিগত মালিকানা নেই। তবে স্থানীয়দের ভাষ্য মতে এই গাছটির বয়স হবে প্রায় ১৫ বছর। রাস্তার কাছে ঝোপঝাড়ে কমপক্ষে ১৫-১৬ বছর আগে জন্ম নিয়েছে এই গাছটি। গত বছর দুয়েক আগে হঠাৎ করে স্থানীয় মানুষ দেখতে পায় এই গাছ থেকে একাধিক মাথি(মাথা) গজিয়েছে। মাথিগুলো বড় হবার সাথে সাথে স্থানীয় সবার চোখ পরে এই গাছটার দিকে। মাথিগুলো বড় হবার পর তা গুনে দেখেছে স্থানীয় জনগন।

একাধিকবার একাধিক ব্যক্তিরামাথিগুলো গুনে এই গাছটিকে তারা ২২ মাথির খেজুরগাছ হিসেবে নামকরন করেন। উদ্ধিদ বিজ্ঞান অনুযায়ী, সাধারনত হরমোন জনিত কারনে একবিজপত্রি উদ্ভিদের একাধিক শাখা প্রসাখা জন্ম নিতে পারে। যেকোন গাছের জেনেটিক সমস্যার কারনে গাছ স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়, কিংবা গাছটি কোনভাবে অস্বাভাবিক বৃক্ষেপরিনত হতে পরে। প্রতিটি গাছের একটি মাথা থাকা স্বাভাবিক হলেও এই গাছে রয়েছে ২২ (বাইশ) টি মাথা। একই কান্ডে উপর ২২ মাথাওয়ালা এই গাছটি দৃশ্যমান বরিশাল জেলার উজিরপুর উপজেলার ৭নং হারতা ইউনিয়নের কালবিলা গ্রামে কালবিলা জামে মসজিদের সামনে। গাছটির কোন ব্যক্তিগত মালিকানা নেই। তবে স্থানীয়দের ভাষ্য মতে এই গাছটির বয়স হবে প্রায় ১৫ বছর। রাস্তার কাছে ঝোপঝাড়ে কমপক্ষে ১৫-১৬ বছর আগে জন্ম নিয়েছে এই গাছটি। গত বছর দুয়েক আগে হঠাৎ করে স্থানীয় মানুষ দেখতে পায় এই গাছ থেকে একাধিক মাথি(মাথা) গজিয়েছে। মাথিগুলো বড় হবার সাথে সাথে স্থানীয় সবার চোখ পরে এই গাছটার দিকে।

মাথিগুলো বড় হবার পর তা গুনে দেখেছে স্থানীয় জনগন। একাধিকবার একাধিক ব্যক্তিরামাথিগুলো গুনে এই গাছটিকে তারা ২২ মাথির খেজুরগাছ হিসেবে নামকরন করেন। উদ্ধিদ বিজ্ঞান অনুযায়ী, সাধারনত হরমোন জনিত কারনে একবিজপত্রি উদ্ভিদের একাধিক শাখা প্রসাখা জন্ম নিতে পারে। যেকোন গাছের জেনেটিক সমস্যার কারনে গাছ স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়, কিংবা গাছটি কোনভাবে অস্বাভাবিক বৃক্ষেপরিনত হতে পরে।