মৃত্যুর কাছে হার মানলেন গরীবের চিকিৎসক দাস রনবীর : গরীব অসহায় সাধারন মানুষ শোকাহত

0
83

নিজস্ব প্রতিবেদক : জীবন-মৃত্যুর সন্ধিক্ষনে অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন বরিশালের গৌরনদীর গরীবের চিকিৎসক দাস রনবীর। লিভার ও কিডনী ড্যামেজের ফলে গুরুতর অসুস্থ্য হয়ে রাজধানী ঢাকার গ্রীন লাইফ হাসপাতালে এখন সে মৃত্যু বরন করে । ওই হাসপাতালের আইসিউতে বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্বাবধানে ও তাদের নিবির পর্যবেক্ষনে ছিলেন তিনি। মৃত্যু বরন করা গরীবের চিকিৎসক খ্যাত ডাক্তার দাস রনবীর বরিশালের গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউ.এইচ.এফ.পি.ও)। গত শনিবার রাত ১০ টায় তিনি মৃত্যু বরন করেন।

প্রিয় ওই চিকিৎসকের মৃত্যুর খবরে উৎকন্ঠা ছড়িয়ে পড়েছে এলাকার গরীব সাধারন মানুষের মধ্যে। ডাক্তার দাস রনবীরের স্বজনদের সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন ধরে তিনি খুব অসুস্থ্য বোধ করছিলেন। ওই অসুস্থ্যতা নিয়েই তিনি নিয়মিতভাবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্ব পালন করে আসছিলেন। গত বুধবার বিকেলে হটাৎ তার শারিরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটে। তখন উন্নত চিকিৎসার জন্য তাকে রাজধানী ঢাকায় প্রেরণ করা হয়।

সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। উপজেলার বিল্বগ্রাম গ্রামের মৃত পল্লী চিকিৎসক কৃষ্ণকান্ত দাস (খোকা ডাক্তার) এর ছেলে দাস রনবীর ২৭ তম বিসিএস এর মাধ্যমে সরকারের স্বাস্থ্য ক্যাডারে নিযুক্ত হন। এর পর থেকে নিজ পিতার পদাঙ্ক অনুসরন করে তিনি এলাকার গরীব রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে আসছিলেন।

গত ৪মাস পূর্বে পদোন্নতি লাভ করে তিনি তার ইতোপূর্বের কর্মস্থল বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউ.এইচ.এফ.পি.ও) পদে যোগদান করেন। গরীবের চিকিৎসক খ্যাত ওই স্বাস্থ্য কর্মকর্তার মৃত্যুর খবর এলাকায় জানাজানি হলে উৎকন্ঠা ছড়িয়ে পড়ে এলাকার গরীব অসহায় সাধারন মানুষের মধ্যে।

গরীব অসহায় মানুষগুলো তাদের প্রিয় চিকিৎসকের মৃত্যু খবর জানতে পেরে রবিবার সকালে তার বাড়িতে ভিড় জমাতে শুরু করে। এ ব্যাপারে বরিশাল সিভিল সার্জনের পিএ সেলিম বলেন, তারা খবর পাওয়ার পরে প্রীয় তাদের চিকিৎসককে এক নজর দেখতে গৌরনদী ্উপস্থিত হয়েছেন।