বরিশালে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু, দীর্ঘ লাইন

0
5

নিজস্ব প্রতিবেদক ॥ স্বল্প মূল্যে টিসিবির পেঁয়াজ কিনতে দীর্ঘ লাইন। জনপ্রতি এক কেজি পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। আজ বুধবার দুপুর ১২টার দিকে বরিশাল জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে। স্বল্প মূল্যে টিসিবির পেঁয়াজ কিনতে দীর্ঘ লাইন। জনপ্রতি এক কেজি পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। বুধবার দুপুর ১২টার দিকে বরিশাল জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে।

 

প্রখর রোদ উপেক্ষা করে আজ বুধবার সকাল থেকেই বরিশালের বান্দরোড এলাকায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানুষের উপচে পড়া ভিড়। সবাই লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন এক কেজি পেঁয়াজ কেনার জন্য। এক হাতে টাকা, আরেক হাতে বাজারের ব্যাগ। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ট্রাকে করে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রি শুরু করে। এই পেঁয়াজ কিনতেই এত মানুষের ভিড়। উপস্থিত কয়েকজন ক্রেতা বললেন, দীর্ঘ লাইন, জানি না পেঁয়াজ জুটবে কি না। তবু চেষ্টা, যদি মিলে যায়। বাজারে এখনো পেঁয়াজের কেজি ১৬০ থেকে ১৮০ টাকা, সেখানে টিসিবি ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি করছে। কষ্ট হলেও এ জন্য লাইনে দাঁড়িয়েছেন। বেলা ১১টায় টিসিবির ট্রাকে পেঁয়াজ বিক্রির কার্যক্রম শুরু হয়। নগরের পাঁচটি স্থানে ট্রাকে করে এসব পেঁয়াজ বিক্রির কার্যক্রম শুরুর খবরে সব শ্রেণি–পেশার মানুষ এক কেজি পেঁয়াজ কেনার জন্য লাইনে দাঁড়িয়ে যান। মর্জিনা আক্তার নামে এক ক্রেতা বলেন, ‘অনেক দিন হলো এক কেজি পেঁয়াজ একসঙ্গে কিনিনি। এখানে সরকারিভাবে ৪৫ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে, তাই চলে এসেছি।

আমার বাসা পশালপুরে। মুদি দোকানে পেঁয়াজের দাম অনেক পাশের বাসার একজনের কাছে শুনেই চলে এসেছি।’ টিসিবির ডিলাররা জানান, বুধবার বিক্রির জন্য স্থানীয় পাঁচ ডিলারকে ১ হাজার কেজি করে মোট ৫ হাজার কেজি পেঁয়াজ সরবরাহ করা হয়। ক্রেতারা ৪৫ টাকা দরে প্রতি কেজি পেঁয়াজ কিনতে পারছেন। টিসিবির বরিশাল কার্যালয়ের প্রধান আনিসুর রহমান জানান, মিয়ানমারের আমদানি করা চালান থেকে বুধবার ১০ টন পেঁয়াজ বরিশাল টিসিবিতে এসেছে। সেখান থেকে বিক্রির জন্য ডিলারদের ৫ হাজার কেজি পেঁয়াজ দেওয়া হয়েছে। পাইকারি বাজারে এখনো ১২০ থেকে ১৩০ টাকায় পেঁয়াজ বিক্রি হচ্ছে।

খুচরা বাজারে সকাল থেকে ১৮০ টাকা কেজিপ্রতি পেঁয়াজ বিক্রি হলেও দুপুর ১২টার পর থেকে অনেক বাজারে ১৬০ টাকায়ও বিক্রি হচ্ছে। লাইনে দাঁড়িয়ে এক কেজি পেঁয়াজ পেয়ে স্বস্তির নিশ্বাস ফেলেন আলিমুল হক। তিনি বলেন, ‘এত মানুষের ভিড়ে এক কেজি পেঁয়াজ কিনতে পেরে নিজেকে ভাগ্যবান মনে হচ্ছে।’

এ ব্যাপারে মেসার্স শাহানারা এন্টার প্রইজের প্রোপাইটর সার্জেন্ট অবঃ গোলাম মোহাম্মদ সরোয়ার বলেন, তিনি সকাল থেকে সন্ধা ৬টা পর্যন্ত নগরীর আমতলা মোড় এলাকায় ৪৫টাকা দরে শুশৃঙ্খলভাবে টিসিবির পিয়াজ বিক্রি করেন।